জাতীয়

দেশব্যাপী আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপনের প্রস্তুতি

আগামীকাল ৯ ই আগস্ট, আন্তর্জাতিক আদিবাসী দিবস। প্রতিবছরের মত এবছরও দেশের আদিবাসীরা জাতিসংঘ ঘোষিত এই দিবসটি উদযাপনের প্রস্তুতি নিয়েছে। “জাতিসংঘের আদিবাসী অধিকার বিষয়ক ঘোষণাপত্রের এক দশক” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ আদিবাসী ফোরাম আগামীকাল দিনব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে। ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে সকাল ১০.০০টায় আদিবাসী দিবসের কর্মসূচি উদ্বোধন করবেন দেশবরেণ্য শিক্ষাবিদ ড: মুহাম্মদ জাফর ইকবাল। বাংলাদেশ আদিবাসী ফোরামের সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা) -র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন এমপি।

এবছর বিশ্বব্যাপী জাতিসংঘ ঘোষিত ২৩তম আদিবাসী দিবস উদযাপিত হবে। জাতিসংঘ সাধারণ পরিষদ ১৯৯৪ সালে রেজুলেশন ৪৯/২১৪ গ্রহণ করে ৯ আগস্টকে আদিবাসী দিবস হিসেবে ঘোষণা করে এবং তা পালনের জন্য সদস্য রাষ্ট্রসমূহকে আহ্বান জানায়। তারপর থেকে বিগত ২৩ বছরে বৈশ্বিক পর্যায়ে অনেক সাফল্য অর্জিত হয়েছে। তম্মধ্যে ২০০০ সালে জাতিসংঘে আদিবাসী বিষয়ক স্থায়ী ফোরাম গঠন, ২০০১ সাল থেকে আদিবাসী জাতিগোষ্ঠীর অধিকার বিষয়ক স্পেশাল র‌্যাপোটিয়ার নিয়োগ, ২০০৫-২০১৪ সালের সময়কালকে দ্বিতীয় আদিবাসী দশক হিসেবে পালন, ২০০৭ সালে আদিবাসী জাতিগোষ্ঠীর অধিকার বিষয়ক জাতিসংঘের ঘোষণাপত্র গ্রহণ, ২০০৭ সালে আদিবাসী অধিকার সংক্রান্ত বিশেষজ্ঞ কর্মব্যবস্থা প্রণয়ন, ২০১৪ সালে সাধারণ পরিষদের বিশ্ব আদিবাসী সম্মেলন আয়োজন এবং এ সম্মেলনে ঐতিহাসিক ‘আউটকাম ডকুমেন্ট’ গ্রহণ এবং ২০১৫ সালে টেকসই উন্নয়ন লক্ষ্য বা Sustainable Development Goals- এসডিজি ২০৩০ বিশেষভাবে উল্লেখযাগ্য।

জাতিসংঘ আদিবাসী অধিকার ঘোষণাপত্রকে বলা হয় আদিবাসী জনগণের অস্তিত্ব, পরিচয়, মর্যাদা, মানবাধিকার ও আত্মনিয়ন্ত্রণ অধিকারের জীবন্ত দলিল। এই ঘোষণাপত্র অনুযায়ী, আদিবাসীদের জীবনধারা, আদিবাসী এলাকা ও তাদের সহায় সম্পদকে প্রভাবিত করে এমন কোনো পদক্ষেপ গ্রহণ করার পূর্বে অবশ্যই আদিবাসীদের স্বাধীন ও পূর্বানুমতি গ্রহণ করতে হবে। এক্ষেত্রে আন্তর্জাতিক নীতি Free, Prior and Informed Policy মেনে চলতে হবে।

আর্ন্তজাতিক আদিবাসী দিবসকে সামনে রেখে দেশের আদিবাসীরা প্রতিবছর দেশের বিভিন্ন স্থানে তাদের ন্যায্য অধিকারের দাবী নিয়ে রেলী, সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্টানের আয়োজন করে থাকে। এবছরও রাজশাহী, সিরাজগঞ্জ, ময়মনসিংহ, টাঙ্গাইল, নেত্রকোনা, রাঙ্গামাটি, বান্দরবান, সিলেট, কক্সবাজারসহ দেশের বিভিন্ন স্থানে দিবসটি উদযাপন করা হবে।

Back to top button