জাতীয়

দুই মারমা তরুণী যৌন নিগ্রহঃ মানবাধিকার কমিশনের সভা

বিলাইছড়িতে দুই মারমা তরুণী যৌন নিগ্রহ বিষয়ে আজ ১৮ ফেব্রুয়ারি মানবাধিকার কমিশনের সভা অনুষ্ঠিত হবে। মানবাধিকার কমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।
মানবাধিকার কমিশনের জনসংযোগ কর্মকর্তা ফারহানা সাঈদ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত জানুয়ারি মাসে মারমা সম্প্রদায়ের দুই বোন যৌন নির্যাতনের শিকার হওয়ার ঘটনাটি কমিশন তাৎক্ষনিকভাবে স্বতঃপ্রণোদিত হয়ে আমলে নিয়ে রাঙামাটির জেলা প্রশাসককে ঘটনার সুষ্ঠ তদন্ত-পূর্বক ২৬ ফেব্রুয়ারি ২০১৮ তারিখের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ প্রদান করে। এছাড়াও, কমিশনের পক্ষ থেকে সদস্য বাঞ্চিতা চাকমা রাঙামাটি সদর হাসপাতালে চিকিৎসাধীন দুই বোনের সাথে সাক্ষাৎপূর্বক আলোচনা করেন।
ইতোমধ্যে গণমাধ্যমে প্রকাশিত হয়ে যে, রাঙামাটিতে যৌন নির্যাতনের শিকার মারমা সম্প্রদায়ের দুই বোনের পিতা উচ্চ আদালতে তাদেরকে নিজের জিম্মায় নেওয়ার আবেদন করলে মহামান্য উচ্চ আদালত তাদেরকে পিতার জিম্মায় হস্তান্তর করার জন্য নির্দেশ প্রদান করেন। গণমাধ্যম কর্তৃক জানা যায়, গতকাল পিতা তাদেরকে হাসপাতাল থেকে নিজের জিম্মায় নিতে গেলে তারা ভবিষ্যৎ নিরাপত্তাহীনতার আশঙ্কায় হাসপাতাল থেকে যেতে রাজি হয়নি। চাকমা সার্কেল চিফ দেবাশিষ রায়ের স্ত্রী এবং চাকমা সার্কেলের উপদেষ্টা রাণী ইয়ান ইয়ানের উপস্থিতিতে পিতামাতার সাথে মেয়েদের এ নিয়ে বাকতিন্ডা হয়। পরবর্তীতে সিভিল সার্জন মেয়েদেরকে তাদের পিতার নিকট হস্তান্তর করেন এবং তারপর থেকে তাদের সাথে যোগাযোগ করা যাচ্ছে না মর্মে গণমাধ্যমে প্রকাশিত সংবাদের ভিত্তিতে জানা যায়। কমিশন এই ঘটনায় গভীর উদ্বগ প্রকাশ করছে। যেহেতু অতীব স্পর্শকাতার ঘটনাটি শুরু থেকেই কমিশন পর্যবেক্ষণ করছে এবং আমলে নিয়েছে তাই উদ্ভূত পরিস্থিতিতে করণীয় নির্ধারণের জন্য চেয়ারম্যান মহোদয় আগামী ১৮ ফেব্রুয়ারি ২০১৮ তারিখ বিশেষ কমিশন সভা আহ্বান করেছেন।

Back to top button