অন্যান্য

জেএসএস ও পিসিপি নেতাকর্মীদের উপড় মিথ্যা মামলা দ্রুত প্রত্যাহারের দাবী

অদ্য ১৭ই নভেম্বর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ, ঢাকা মহানগর শাখা কর্তৃক জেএসএস ও পিসিপি নেতাকর্মীদের উপড় মিথ্যা ও ষড়যন্ত্রমূলক মামলার প্রতিবাদে এবং দ্রুত প্রত্যাহারের দাবীতে ঢাকার শাহবাগে এক বিক্ষোভ মিছিল ও ছাত্র সমাবেশের আয়োজন করা হয়।
পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ, ঢাকা মহানগর শাখার সাধারণ সম্পাদক নিপন ত্রিপুরার সঞ্চালনায় এবং সহ-সভাপতি জ্ঞানজ্যোতি চাকমার সভাপতিত্বে সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনটির অর্থ সম্পাদক অমর শান্তি চাকমা। এছাড়াও বক্তব্য রাখেন পিসিপি, ঢাবি শাখার সদস্য জিনেট চাকমা, কেন্দ্রীয় সহ-সভাপতি সুপেন চাকমা এবং বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক রিবেং দেওয়ান প্রমুখ।
স্বাগত বক্তব্যে অমরশান্তি চাকমা বলেন, “স্বাধীন সার্বভৌম গণতান্ত্রিক দেশে পাহাড়ী আদিবাসীরা যখন গণতান্ত্রিক পথে নিজেদের অধিকারের কথা বলতে গিয়ে বাধাগ্রস্থ হয়েছে, তখনই তারা অগণতান্ত্রিক পথে যেতে বাধ্য হয়েছ। আর এখনও সেই একইভাবে জনসংহতি সমিতির নিয়মতান্ত্রিক আন্দোলনকে বাধাগ্রস্থ করার জন্যই এই মিথ্যা মামলা।”
অন্যদিকে পিসিপি ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সিনিয়র সদস্য জিনেট চাকমা বলেন, “পার্বত্য চট্টগ্রামের ১৪টি জুম্ম জনগোষ্ঠীকে তাদের স্বকীয় স্বত্তার মাধ্যমে বেঁচে থাকার এবং বিকাশের সুযোগ করে দিতে হবে। হামলা, মামলা দিয়ে দমিয়ে রাখা যাবেনা।
বাংলাদেশের সমগ্র আদিবাসী এবং সংখ্যালঘু জনগোষ্ঠীর বর্তমান বাস্তবতা তুলে ধরে বাংলাদেশ আদবাসী ছাত্র সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় সাধারন সম্পাদক রিবেং দেওয়ান বলেন, বাংলাদেশের আদিবাসী সহ সংখ্যালঘু জনগোষ্ঠীরা আজ ভালো নেই। লংগদু, নাসিরনগর, রংপুরসহ সমগ্র দেশের আদিবাসী জনগনের উপরে নানা সহিংসতা চলমান।
পিসিপি’র কেন্দ্রীয় সহ-সভাপতি সুপেন চাকমা বলেন, “পাহাড়ের জুম্ম জনগোষ্ঠীর অধিকার আদায়ের একমাত্র সংগঠন জনসংহতি সমিতি ও তার অঙ্গসংগঠনের নেতৃবৃন্দের চলমান আন্দোলনকে বাধাগ্রস্থ করার জন্যই যদি এ মামলা হয় তবে পাহাড়ের আগুন জ্বলবে”। পার্বত্য চট্টগ্রাম চুক্তির যথাযথ ও পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবী জানিয়ে তিনি বলেন, ” শাসকগোষ্ঠী চুক্তি বাস্তবায়নের রোডম্যাপ ঘোষণা না করলেও পাহাড়ের জনগণ তাদের অধিকার আদায়ের লড়াইয়ের রোডম্যাপ অবিলম্বে ঘোষণা করে রাজপথে নামবে।”
সবশেষে সমাবেশের সভাপতির বক্তব্যে পিসিপি’র ঢাকা মহানগরের সহ-সভাপতি জ্ঞানজ্যোতি চাকমা বান্দরবানের জনসংহতি সমিতি ও পিসিপি নেতৃবৃন্দের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাহারের দাবী জানান। অন্যথায়, পাহাড়ের জনগণ ও নিউটনের ক্রিয়া-প্রতিক্রিয়ার তৃতীয় সূত্র মোতাবেক শাসকগোষ্ঠীর ষড়যন্ত্রের প্রতিক্রিয়া জানাতে বাধ্য হবে বলেও মন্তব্য করেন।

Back to top button