অন্যান্য

জাতীয় আদিবাসী পরিষদের বর্ধিত সভা অনুষ্ঠিত

আদিবাসীদের আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, সমতল আদিবাসীদের জন্য পৃথক মন্ত্রণালয় ও ভূমি কমিশন গঠনের সংগ্রাম জোরদার এবং সাংগঠনিক কার্যক্রম গতিশীল করার লক্ষ্যে জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির বর্ধিত সভা ১৩ জুলাই ২০১৮ শুক্রবার সকাল ১০টায় রাজশাহী মহানগরীর ঘোড়ামারাস্থ পদ্মা রঙ্গ মঞ্চ হল রুমে অনুষ্ঠিত হয়।

বর্ধিত সভায় সভাপতিত্ব করেন জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্রনাথ সরেন। সভায় সাংগঠনিক প্রতিবেদন পাঠ করেন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সবিন চন্দ্র মুন্ডা। বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা অশোক সরকার, দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক নরেন পাহান, অবসরপ্রাপ্ত সমবায় অফিসার সূর্য্য হেমব্রম, আদিবাসী যুব পরিষদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি নবদ্বীপ লাকড়া, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহান, সাধারণ সম্পাদক তরুন মুন্ডা, আদিবাসী নারী পরিষদের সাংগঠনিক সম্পাদক লিপি টুডু প্রমূখ।

বর্ধিত সভায় জেলার সাংগঠনিক অবস্থার প্রতিবেদন পাঠ করেন, কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য ও জয়পুরহাট জেলা সভাপতি এ্যাড. বাবুল বরিদাস, নওগাঁ জেলা সাধারণ সম্পাদক ভারত পাহান, রাজশাহী জেলা সাধারণ সম্পাদক সুসেন কুমার শ্যামদুয়ার, রাজশাহী মহানগর সাধারণ সম্পাদক আন্দ্রিয়াস বিশ্বাস, দিনাজপুর জেলা সভাপতি শীতল মার্ডি, ঠাকুরগাঁ জেলা সাংগঠনিক সম্পাদক যাকোব খালকো, রংপুর জেলা সভাপতি এ্যাড. মনিলাল দাস, সিরাজগঞ্জ জেলা সাধারণ সম্পাদক ব্রজেন সিং, নাটোর জেলা যুগ্ম-আহ্বায়ক প্রদীপ লাকড়া, বগুড়া জেলা সভাপতি যোগেশ সিং, চাঁপাইনবাবগঞ্জ জেলা সভাপতি বিচিত্র তিরকী, পঞ্চগড় জেলা সভাপতি বুধরাই হেমব্রম প্রমূখ।

মুক্ত আলোচনায় অংশগ্রহণ করে বক্তব্য রাখেন, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি বিভূতী ভূষণ মাহাতো, সহ-সভাপতি সাবিত্রী হেমব্রম, জাতীয় আদিবাসী পরিষদ সিংড়া উপজেলার সভাপতি রঘুনাথ লাকড়া, নিয়ামতপুর উপজেলা সাধারণ সম্পাদক অজিত মুন্ডা, মান্দা উপজেলা সাধারণ সম্পাদক অলিপ পাহান সহ অন্যান্য নেতৃবৃন্দ।

বর্ধিত সভায় সর্বসম্মতিক্রমে- ৯ই আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস জেলায় জেলায় পালন, ১৮ আগস্ট শহীদ আলফ্রেড সরেনের ১৮ তম মৃত্যু বার্ষিকী পালন, ২৬ আগস্ট ফুলবাড়ি দিবস, ৩রা সেপ্টেম্বর জাতীয় আদিবাসী পরিষদের প্রতিষ্ঠার ২৫ বছর (রজত জয়ন্তী) উদযাপন উপলক্ষে রাজশাহী ও রংপুর বিভাগীয় সমাবেশ কর্মসূচি পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এছাড়াও আসন্ন রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে ১৪ দল মনোনীত প্রার্থী এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের প্রতি পূর্ণ সমর্থন প্রদান ও রাজশাহী মহানগর কমিটি নেতাকর্মীদের সরাসরি কাজ করার নির্দেশ দেওয়া হয়। আগামী একাদশ জাতীয় নির্বাচনে ১৪ দলের কাছে রাজশাহী ও রংপুর বিভাগে দুইটি সংসদীয় আসন ও সংরক্ষিত মহিলা সংসদীয় আসন দাবি করার সিদ্ধান্ত গৃহীত হয়। জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন আগামী একাদশ নির্বাচনে দিনাজপুর-৬ আসনে প্রার্থী করার সিদ্ধান্ত গৃহীত হয়। এনএনএমসি নামের একটি এনজিও আদিবাসীদের মধ্যে বিভাজন সৃষ্টি করার জন্য রাজশাহী ও রংপুর বিভাগের জেলায় জেলায় “আদিবাসী ও দলিত প্লাটফ্রম” সংগঠন গঠন করছে। এতে আদিবাসীদের মাঝে অসন্তোষ দেখা দিয়েছে। জাতীয় আদিবাসী পরিষদ মনে করে এতে আদিবাসীদের আন্দোলন সংগ্রামকে উদ্দেশ্য প্রণোদিতভাবে বিভাজন ও ক্ষতিগ্রস্থ করবে। এমতাবস্থায়, আদিবাসী ও দলিত প্লাটফ্রম এর কোনো কার্যক্রমে যুক্ত না থাকার জন্য জাতীয় আদিবাসী পরিষদের নেতৃবৃন্দকে নির্দেশ দেওয়া হয়। এছাড়াও সংগঠনকে গতিশীল করতে বেশ কিছ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

বর্ধিত সভায় জাতীয় আদিবাসী পরিষদের বিভিন্ন জেলা ও উপজেলা, আদিবাসী যুব পরিষদ, আদিবাসী ছাত্র পরিষদ ও আদিবাসী নারী পরিষদের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Back to top button