অন্যান্য

খাগড়াছড়িতে আদিবাসী কিশোরীকে ধর্ষণ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন অস্ট্রেলিয়া প্রবাসী অভিলাষ ত্রিপুরা ও রাজেশ্বরী রোয়াজা

গত ২১ জুন খাগড়াছড়ি জেলা পরিষদ পার্কে একজন আদিবাসী কিশোরীকে জোরপূর্বক ধর্ষণ ঘটনায় উদ্বেগ প্রকাশ করে জেলা পরিষদ চেয়ারম্যান বারবর অস্ট্রেলিয়া প্রবাসী অভিলাষ ত্রিপুরা ও রাজেশ্বরী রোয়াজা চরাম উদ্বেগ প্রকাশ করেছেন। এ ঘটনায় খুবই অবাক ও ব্যথিত হয়ে ঘটনায় জড়িত অপরাধীদের দ্রুত সম্ভব বিচার ও সর্বোচ্চ শাস্তি কামনা করে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ও ত্রিপুরা সদস্যদের বারবর লিখা তাঁদের একটি চিঠি ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পেয়েছে। নিজ নিজ স্বাক্ষরে উল্লেখিত এ চিঠিতে অভিলাষ ত্রিপুরা ও রাজেশ্বরী ত্রিপুরা বলেছেন, “খাগড়াছড়ি জেলা পরিষদ পার্কে একজন কিশোরীকে জোরপূর্বক ধর্ষণের ঘটনা একাধিক সংবাদ মাধ্যম ও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে জেনে এই জেলার একজন সন্তান হিসেবে আমরা গভীরভাবে উদ্বিগ্ন হয়েছি।” সংশ্লিষ্ট এই ঘটনা বিরুদ্ধে চলমান ‘বাংলাদেশ নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০ এর ৯ (৩) উল্লেখ করে বলেন, এই আইন অনুযায়ী, “যদি একাধিক ব্যক্তি দলবদ্ধভাবে কোন নারী বা শিশুকে ধর্ষণ করেন এবং ধর্ষণের ফলে উক্ত নারী বা শিশু আহত হন, তাহা হইলে ঐ দলের প্রত্যেক ব্যক্তি মৃত্যুদণ্ডে বা যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডে দণ্ডনীয় হইবে এবং ইহার অতিরিক্ত অন্যুন এক লক্ষ টাকা অর্থদণ্ডেও দণ্ডনীয় হইবে।” তাঁরা অপরাধীদের যত দ্রুত সম্ভব বিচার ও সর্বোচ্চ শাস্তি কামনা করেছেন এবং এ বিষয়ে খাগড়াছড়ি জেলা পরিষদ পার্ক কর্তৃপক্ষকেও এগিয়ে আসার আবেদন করেছেন। সেসাথে দর্শনার্থীদের নিরাপত্তা ব্যবস্থা পুরোপুরি নিশ্চিত করতে না পারা পর্যন্ত উক্ত পার্কটি বন্ধ রাখার জন্য কর্তৃপক্ষকে অনুরোধ জানিয়েছেন ।

এই ঘটনার সঠিক বিচার ও দৃষ্টান্তমূলক সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে পারলে পার্বত্য চট্টগ্রামে যেসব ধর্ষক ও সম্ভাব্য ধর্ষক সুযোগের অপেক্ষায় ওৎ পেতে আছে তাদের জন্য এটি নতুন সংকেট হবে ও ভবিষ্যতে এ ধরণের ঘটনা ঘটার সংখ্যা অনেক কমবে বলে তাঁরা আশাব্যক্ত করছেন আন্তর্জাতিক শ্রম সংস্থার সাবেক এ কর্মকর্তা ও তাঁর স্ত্রী।

উল্লেখ্য যে, ২১ জুন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ পার্কে একজন ত্রিপুরা আদিবাসী কিশোরী ধর্ষণের শিকার হয়। জানা যায়, বৃহস্পতিবার বিকালে পার্কে বেড়ানোর সময় কয়েকজন দৃর্বৃত্ত আদিবাসী কিশোরীকে একা পেয়ে জোরপূর্বক ধর্ষণ করে। এসময় কিশোরীর আর্তচিৎকারে লোকজন আসলে ধর্ষকরা পালিয়ে যায়। এ ঘটনার সংবাদ ইতোমধ্যে বেশ কিছু মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে চলে এসেছে এবং খাগড়াছড়িসহ বিভিন্ন জায়গায় অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হচ্ছে।

Back to top button