অন্যান্য

উচ্ছেদ মহাফেজখানার উদ্বোধন

গতকাল ৯ ডিসেম্বর শনিবার বিকেল ৩ টায় রাজধানীর বিশ্ব সাহিত্য কেন্দ্রে বাংলাদেশ অধ্যয়ন কেন্দ্রের উচ্ছেদ মহাফেজখানার উদ্বোধন উপলক্ষ্যে সামাজিক সংলাপ “উন্নয়ন উচ্ছেদ ও জনঅধিকারের প্রশ্ন” অনুষ্ঠিত হয়েছে।

সামাজিক সংলাপে আলোচনায় অংশ নেন বীরেন কালিন্দী, সভাপতি, চা- শ্রমিক জনগোষ্ঠী ছাত্র যুবক দল, উছাছা এ চাক, গবেষক ও সমাজকর্মী; গবেষণা সমন্বয়ক , মালেয়া ফাউন্ডেশন; জ্যোতির্ময় বড়ুয়া , মানবাধিকারকর্মী; আইনজীবী , বাংলাদেশ সুপ্রীম কোর্ট, ফিলিপ গাইন, পরিবেশ ও মানবাধিকার কর্মী, পরিচালক, সোসাইটি ফর এনভায়রনমেন্ট অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট( সেড), আনু মুহাম্মদ, অর্থনীতিবিদ; অধ্যাপক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়; সদস্য সচিব, তেল-গ্যাস-বিদ্যুতবন্দর রক্ষা জাতীয় কমিটি, ফারাহ কবির, মানবাধিকার কর্মী, আহমেদ কামাল, ইতিহাসবিদ, ঢাকা বিশ্ব বিদ্যালয়, প্রশান্ত ত্রিপুরা, নৃবিজ্ঞানী, চানচিয়ার সমন্বয়ক আন্তনী রেমাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত উচ্ছেদের ভুক্তভুগী এবং উচ্ছেদ আন্দোলনের নেতৃবৃন্দ।

আয়োজকরা জানিয়েছেন, উচ্ছেদ মহাফেজখানা বাংলাদেশ অধ্যয়ন কেন্দ্রের একটি আর্কাইভ প্রজেক্ট। এই মহাফেজখানা যে শুধু বাংলাদেশে ঘটে যাওয়া উচ্ছেদের ঘটনাগুলোর প্রক্রিয়াসহ বিভিন্ন আলাপ তথ্যকে সংরক্ষণ করবে তাই না, পৃথিবীর অন্যান্য দেশগুলোর উচ্ছেদের ঘটনাগুলোর প্রক্রিয়াকেও সংরক্ষণ করবে। মানুষ ও প্রাণ-প্রকৃতির উচ্ছেদের যে ঘটনা চলছে সেটাকে মনে রাখা ও লিপিবদ্ধ করার মাধ্যমে একটি তথ্য ভাণ্ডার তৈরি হবে এই আর্কাইভের উদ্দেশ্য। গত বছর, ২০১৬ থেকে এই আর্কাইভ প্রকল্পের কাজ শুরু করেছে সিবিএস।

এই পুরো আর্কাইভ প্রকল্পটি ওয়েবসাইট ভিত্তিক ও সবার জন্য উন্মুক্ত।

আলোচনা সভা শেষে গান পরিবেশন করেন আদিবাসী গানের দল ‘মাদল’।

Back to top button