অন্যান্য

আদিবাসী সংগঠনসমুহের উদ্যোগে দিনাজপুর এবং গাইবান্ধায় ত্রাণ বিতরণ

আদিবাসী ছাত্র পরিষদ, আদিবাসী যুব পরিষদ, চানচিয়া, মাদল এবং হিউম্যান রাইট্স ডিফেন্ডার্স ফোরামের (এইচআরডি) যৌথ উদ্যোগে দিনাজপুর রবং গাইবান্ধায় আদিবাসী অধ্যুষিত অঞ্চলে ত্রাণ বিতরণ করা হয়েছে।

গত ৮ সেপ্টেম্বর ২০১৭ গাইবান্ধা সদরে রবিদাস পাড়ায় ৪৯টি পরিবারে ত্রাণ প্রদান করা হয়। পরে ঐ দিন বিকালে কন্যাদায়গ্রস্ত একটি রবিদাস পরিবারকে এসোসিয়েশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট (এসডিবি) সংগ্রীহিত ২০ কেজি চাল প্রদান করা হয়।

পরদিন ৯ সেপ্টেম্বর ২০১৭ দিনাজপুর জেলার বীরগঞ্জ উপজেলার সুজালপুর গ্রামের ৪টি, ছোট বোচাপুকুর গ্রামের ২৬টি ও কাহারোল উপজেলার ইটুয়া গ্রামের ৮টিসহ মোট ৩৮টি পরিবারে পরিবার প্রতি ৪ কেজি চাল, হাফ কেজি মসুর ডাল এবং হাফ কেজি লবণ বিতরণ করা হয়।

উদ্যোক্তা সংগঠনের প্রতিনিধিরা জানান, গত আগস্ট মাস জুড়ে দেশের উত্তরাঞ্চলের জেলাসমূহ বন্যায় প্লাবিত হয়েছে। আদিবাসী ও বাঙালি গরীর মানুষের অসংখ্য ঘরবাড়ি ধ্বংস হয়েছে, নষ্ট হয়েছে তাদের আবাদি ফলসহ গাছপালা। বন্যার পানিতে ভেসে গেছে অনেকের চাষকৃত পুকুরের মাছ । সহায় সম্বল হারিয়ে বন্যাদুর্গত এসব মানুষেরা এখন খোলা আকাশের নিচে অর্ধাহারে/অনাহারে দিন কাটাচ্ছে। সরকারি, বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, রাজনৈতিক দল ও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন তাদের সাধ্য অনুযায়ী এসব অসহায় মানুষের সাহায্যে এগিয়ে আসছেন। বন্যার পানি কমে গেলেও কমেনি তাদের দূভোগ। ঘরবাড়ি হারিয়ে ও কৃষি ফসল নষ্ট হয়ে তারা অসহায়ভাবে দিনাতিপাত করছেন। ক্ষতিগ্রস্ত মানুষেরা ত্রাণ সহায়তা পেলেও চাহিদার তুলনায় তা অতি নগন্য। এসব অসহায় মানুষের পাশে সাহায্যের হাত বাড়ানোর লক্ষ্যে আমরা যৌথভাবে ঢাকা শহরের বিভিন্ন এলাকায় ত্রাণ সংগ্রহ করি। সংগ্রীহিত ত্রাণসামগ্রী প্রদানের জন্য তারা প্রাথমিকভাবে গাইবান্ধা এবং দিনাজপুর জেলা নির্ধারণ করে। তারই ধারাবাহিকতায় গত ৮ সেপ্টেম্বর গাইবান্ধা এবং পরদিন ৯ই সেপ্টেম্বর দিনাজপুরে ত্রাণ বিতরণ করি।

ত্রাণ বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আদিবাসী যুব পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি ও আইইডির সহকারী সমন্বয়কারী হরেন্দ্রনাথ সিং, গাইবান্ধা জেলা জনউদ্যোগ এর ফেলো প্রবীর চক্রবর্তী, সমাজকর্মী মঙ্গল রবিদাস, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সহসভাপতি সুমিতা রবিদাস, আদিবাসী যুব পরিষদ দিনাজপুর জেলার আহ্বায়ক ও আইপি ফেলো আলবার্ট টুডু, ছোট বোচাপুকুর ১ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য প্রুনান্দ রায়, মাঞ্জি হাড়াম লক্ষীরাম সরেন, জগমাঞ্জি বিশু টুডু, হিউম্যান রাইট্স ডিফেন্ডার্স ফোরামের সদস্য নিরলা মার্ডী, আদিবাসী ছাত্র পরিষদের সদস্য মোহন বাস্কে, আরতি টুডু, সুজন হেম্ব্রম, নিকোলাস হেম্ব্রম, গোবিন্দ হাঁসদা পুতুল সরেন, বিমল টুডু, সুমি হেম্ব্রম প্রমখ।

Back to top button