অন্যান্য

আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

১৮ নভেম্বর “ঐক্যে গড়ি শক্তি, অধিকারের মুক্তি” এ মূলসুরকে কেন্দ্র করে বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের আয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আদিবাসী শিক্ষার্থীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

রিবেং দেওয়ানের সঞ্চালনায় উইলিয়াম নকরেক এর সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন বাঞ্চিতা চাকমা, সদস্য, জাতীয় মানবাধিকার কমিশন, সোহেল হাজং, সাবেক সাধারণ সম্পাদক, বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদ, রিপন চন্দ্র বানাই, ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক, বাংলাদেশ আদিবাসী ফোরাম, বাবলু লারমা, সাবেক ছাত্র নেতা ও মানবাধিকার কর্মী, নিপুন ত্রিপুরা, সাধারণ সম্পাদক, পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ, ঢাকা মহানগর শাখা ও আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সাংগঠনিক সম্পাদক পলাশ মাহাতোসহ আরো অনেকে।

রিপন বানাই বলেন, আমাদের একত্রিত হয়ে অধিকারের আদায়ের জন্যই কাজ করে যেতে হবে। কেননা পাহাড় কিংবা সমতল আমাদের সবারই অভিন্ন স্বার্থ। তাই আরো আপনারা যারা যুব সমাজ আপনাদের একত্রিত হয়ে কার্যক্রম চালিয়ে যেতে হবে। আমরা একা কিছু করতে পারবো না। সম্মিলিত ভাবেই আমাদের এগিয়ে যেতে হবে।

আলোচনায় অংশ নিয়ে আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সাবেক সাধারণ সম্পাদক সোহেল হাজং তার সময়ের কার্যক্রমের কথা উল্লেখ্য করে বলেন, পাহাড় কিংবা সমতল আমাদের আমাদের আন্দোলন গুলো আরো জোড়ালো করা দরকার এবং বিভিন্ন সৃজনশীল প্রোগ্রামের আয়োজন করতে হবে।

নারী নেতৃত্বের কথা উল্লেখ্য করে বাবলু লারমা বলেন, নারীদের অংশগ্রহণ দিনদিন কমে যাচ্ছে। নারীদের অংশগ্রহণের উপর তিনি জোড় দেন। তিনি আরো বলেন, আমরা যত বড়ই হই না কেন, আমরা যেন শিকড়কে ভুলে না যায়। শিকড়কে আকড়ে ধরেই আমাদের এগিয়ে যেতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে বাঞ্চিতা চাকমা বলেন, আমাদের তো সময় শেষ, আমরা আর কত দিনইবা বাঁচবো, তোমাদের দিকেই আমরা তাকিয়ে আছি। তোমরাই তো আমাদের অসমাপ্ত কাজগুলো শেষ করবে এবং নতুন প্রজন্মেন জন্য বাসযোগ্য নতুন সমাজ ও পৃথিবী গড়ে তুলবে। তোমরা এগিয়ে যাও। তিনি যুবাদের উৎসাহিত দিয়ে আরো বলেন, তোমরা আমাদের থেকেও অনেক কিছু করছো এবং সমাজ ও জাতিকে নিয়ে ভাবো, আর এজন্যই আজ সবাই এখানে এসেছ। যা সত্যিই প্রশংসার দাবিদার। তোমরা এগিয়ে যাও তোমাদের জন্য শুভ কামনা রইলো।
মতবিনিময় সভায় আদিবাসী শিক্ষার্থীরা তাদের বিশ্ববিদ্যালয় জীবনের বিভিন্ন অভিজ্ঞতার কথা সহভাগিতা করেন। সভাপতির বক্তব্যে উইলিয়াম নকরেক বলেন, আমরাই বর্তমান, আমাদের পরবর্তী প্রজন্মের জন্য আমাদের সমাজটাকে গড়ে রেখে যেতে হবে। আমরা একা কখনো ভালো থাকতে পারবো না সবাইকে নিয়েই আমাদের ভালো থাকতে হবে। সবাইকে নিয়ে ভালো থাকতে হলে, আমাদের একত্রিত হয়ে কাজ করতে হবে। পরিশেষে সবার আন্তরিক সহযোগীতার জন্য সবাইকে ধন্যবাদ জানিয়ে মত বিনিময় সভার সমাপ্তি ঘোষণা করেন।

Back to top button