আন্তর্জাতিক

আদালতে ‘অযোগ্য’ ঘোষিত নওয়াজ শরিফের পদত্যাগ

পানামা পেপার্স মামলায় ‘পদে থাকার অযোগ্য’ ঘোষিত হওয়ার পর সরে দাঁড়িয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। দুর্নীতির মাধ্যমে সম্পদের পাহাড় গড়ার অভিযোগ নিয়ে উচ্চ পর্যায়ের তদন্তের পর সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ শুক্রবার সর্বসম্মত এক রায়ে নওয়াজ শরিফকে প্রধানমন্ত্রী পদে থাকার অযোগ্য ঘোষণা করে। নওয়াজ শরিফ বরাবরই দুর্নীতির এই অভিযোগ অস্বীকার করে আসেছিলেন। তবে আদালতের আদেশের পরপরই প্রধানমন্ত্রীর কার্যালয় এক বিবৃতিতে নওয়াজ শরিফের পদত্যাগের কথা জানায়।
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দারকেও দায়িত্বে থাকার অযোগ্য ঘোষণা করা হয়েছে সুপ্রিম কোর্টের রায়ে।
নওয়াজ পরিবারের সাবেক হিসাব রক্ষক ইসহাক ছিলেন পাকিস্তানের মন্ত্রিসভার প্রভাবশালী সদস্য। আদালতের নির্দেশে তিনিই নওয়াজের পরিবারের সম্পদের তথ্য ও নথি আদালতে উপস্থাপন করেছিলেন।
এই রায়ের ফলে তৃতীয় মেয়াদেও পুরো সময় ক্ষমতায় থাকা হল না পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল-এন) নেতা নওয়াজ শরীফের। প্রায় এক বছর বাকি থাকতেই তাকে দুর্নীতির অভিযোগ মাথায় নিয়ে সরে যেতে হল।
এ অবস্থায় ২০১৮ সালের নির্বাচন পর্যন্ত সরকার চালিয়ে নেওয়ার দায়িত্ব কার ওপর বর্তাবে তা এখনও স্পষ্ট নয়। তবে নওয়াজের ভাই পাঞ্জাব প্রাদেশিক সরকারের মুখ্যমন্ত্রী শেহবাজ শরিফের নাম জোরালোভাবে আলোচনায় রয়েছে বলে পাকিস্তানের সংবাদ মাধ্যমের খবর।
নিয়ম অনুযায়ী, ক্ষমতাসীন দল মুসলিম লিগ (নওয়াজ) এখন স্পিকারের অনুমতি নিয়ে নতুন একজনকে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী মনোনীত করতে পারবে। আগামী নির্বাচন পর্যন্ত তিনিই সরকার পরিচালনার দায়িত্ব পাবেন।
বিবিসি লিখেছে, নওয়াজ শরীফের পদত্যাগের মধ্য দিয়ে পাকিস্তানে আবারও ইতিহাসের পুনরাবৃত্তি ঘটল। তার আগের ১৭ জন প্রধানমন্ত্রীর কেউই তাদের পুরো মেয়াদ কখনও দায়িত্ব পালন করতে পারেননি।
পাকিস্তানের অনেকেই মনে করছেন, নওয়াজ শরিফকে দিয়েই দুর্নীতির চক্র ভাঙার কাজ শুরু করল দেশটির উচ্চ আদালত।
আবার কারও কারও ধারণা, পাকিস্তানের সেনাবাহিনী যে প্রক্রিয়ায় যুগের পর যুগ বেসামরিক প্রশাসনের সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াকে নিয়ন্ত্রণ করে এসেছে, এটা তারই একটি অংশ। দুর্নীতির চক্র ভাঙার বদলে এই রায় আসলে একদল নতুন লোকের রাজনৈতিক উচ্চাশা পূরণের পথ খুললো, যেমনটা অতীতেও হয়েছে।
এই রায় ঘিরে বিশৃঙ্খলার আশঙ্কায় আদালত এলাকাসহ পুরো রাজধানীতে হাজার হাজার সেনা ও পুলিশ মোতায়েন করা হয়। বিচারক যখন রায় ঘোষণা করেন, তখন আদালতকক্ষে তিল ধারণের জায়গা ছিল না।
বিচারপতি এজাজ আফজাল খান রায়ে বলেন, তদন্তে পাওয়া তথ্য প্রমাণ থেকে তারা এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে, একজন সৎ পার্লামেন্ট সদস্য হওয়ার যোগ্যতা নওয়াজ শরিফের আর নেই।
নওয়াজ শরীফ, তার মেয়ে মরিয়ম, জামাতা সফদর, অর্থমন্ত্রী ইসহাক দারসহ বেশ কয়েকজনের বিরুদ্ধে দুর্নীতির নিয়মিত মামলা দায়ের করতে বলা হয়েছে সুপ্রিম কোর্টের এই রায়ে।

Back to top button