আঞ্চলিক সংবাদ

আজ পিসিপি’র ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকীঃ রাঙ্গামাটিতে অনুষ্ঠিত হচ্ছে সমাবেশ

আইপিনিউজ, রাঙ্গামাটিঃ আজ ২০ মে পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণের আত্মনিয়ন্ত্রণাধিকার প্রতিষ্ঠার আন্দোলনের লড়াকু ছাত্র সংগঠন পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ (পিসিপি) তার গৌরবময় সংগ্রামের ৩৫ বছর অতিক্রম করতে যাচ্ছে। এ উপলক্ষে সংগঠনটির উদ্যোগে আজ রাঙামাটিতে অনুষ্ঠিত হচ্ছে ছাত্র ‍ও যুব সমাবেশ। এছাড়া পরদিন ২১ মে অনুষ্ঠিত হবে ২৮তম কেন্দ্রীয় কাউন্সিল। এদিকে প্রতিষ্ঠা বার্ষিকী ও কাউন্সিলকে সামনে রেখে ইতোমধ্যেই সংগঠনটির উদ্যোগে নানা জায়গায় পোস্টারিং ও দেয়াল লিখন সম্পন্ন হয়েছে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও রাঙ্গামাটিসহ তিন পার্বত্য জেলার নানা জায়গায় পাহাড়ী ছাত্র পরিষদের নেতা কর্মীরা এই কার্যক্রম সম্পন্ন করেছে।

এদিকে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আজ সকাল ১০ টায় রাঙামাটির জিমনেসিয়াম মাঠে “আত্মমুখিনতা, সুবিধাবাদ ও দোদুল্যমানতা পরিহার করে পার্বত্য চুক্তি বাস্তবায়নের বৃহত্তর আন্দোলনে জুম্ম ছাত্র-যুব সমাজ অধিকতর সামিল হোন” শ্লোগান নিয়ে দুই দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন ও ছাত্র-জনসমাবেশ অনুষ্ঠিত হবে।

রাঙ্গামাটিতে পিসিপি’র দেয়াল লিখন। ছবি: ডেনিম চাকমা।

উদ্বোধনী অনুষ্ঠানে ও ছাত্র-জনসমাবেশে উদ্বোধক হিসাবে উপস্থিত থাকবেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য মাধবীলতা চাকমা ও প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সহ-সভাপতি ও সাবেক সংসদ সদস্য ঊষাতন তালুকদার। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট শিক্ষাবিদ ও কবি শিশির চাকমা। এছাড়াও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি, পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি, পার্বত্য চট্টগ্রাম যুব সমিতি, হিল উইমেন্স ফেডারেশন ও প্রগতিবাদী বুদ্ধিজীবী, শিক্ষক ও আদিবাসী ছাত্র-যুব সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন। ছাত্র-জনসমাবেশে সভাপতিত্ব করবেন পিসিপির সভাপতি নিপন ত্রিপুরা।

এদিকে পরদিন ২১ মে ২০২৪ সকাল ১০টায় রাঙামাটির সাংস্কৃতিক ইনস্টিটিউট হলে অনুষ্ঠিত হবে সংগঠনের প্রতিনিধি সম্মেলন ও কেন্দ্রীয় কাউন্সিল। এতে সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ, মহানগর, জেলা, উপজেলা শাখা কমিটির প্রতিনিধিবৃন্দ বক্তব্য রাখবেন। এদিন সংগঠনের নতুন কেন্দ্রীয় কমিটিও গঠন করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পিসিপি নেতৃবৃন্দের পোস্টারিং। ছবি: সংগৃহীত।

উল্লেখ্য, ১৯৮৯ সালের ৪ মে রাঙামাটির লংগদুতে সংঘটিত বর্বরোচিত “লংগদু গণহত্যা”র প্রতিবাদের মধ্য দিয়ে ২০ মে, ঢাকায় গঠিত হয় পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ (পিসিপি)। প্রতিষ্ঠার পর থেকে সংগঠনটি নির্ভীক চিত্তে শাসকগোষ্ঠী কর্তৃক জুম্ম জনগণের উপর পরিচালিত সকল প্রকার অন্যায়, অবিচার, নির্যাতন ও বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ করে আসছে এবং জনসংহতি সমিতির নেতৃত্বাধীন জুম্ম জাতির আত্মনিয়ন্ত্রণাধিকার প্রতিষ্ঠার আন্দোলনে সক্রিয় ও বলিষ্ট ভূমিকা পালন করে আসছে।

বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির নেতৃত্বে পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণের স্বাধিকার ও আত্মনিয়ন্ত্রণাধিকার প্রতিষ্ঠার আন্দোলনের এক পর্যায়ে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদের জন্ম অত্যন্ত গুরুত্বপূর্ণ এক ঘটনা। বাংলাদেশে শাসকগোষ্ঠী কর্তৃক জুম্ম জনগণের অধিকার প্রতিষ্ঠার আন্দোলনকে দমন-পীড়ন এবং একের পর এক গণহত্যা ও হত্যাকান্ডের মধ্য দিয়ে জুম্মদের জাতীয় অস্তিত্ব ধ্বংস করার ষড়যন্ত্রের প্রেক্ষাপটে পিসিপির প্রতিষ্ঠা জুম্ম ছাত্র-যুব সমাজ ও জাতির মনে সৃষ্টি করে ব্যাপক সাহস ও উদ্দীপনা।

Back to top button